বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯

অনুমোদনহীন মাছের খাবারের কারখানায় অভিযান, ২১০ টন খাবার জব্দ

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২১:১৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জে একটি অনুমোদনহীন মাছের খাবার তৈরির কারখানায় অভিযান চালিয়ে ২১০ টন মাছের খাবার জব্দ ও দুই জনকে কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত। সিলগালা করা হয়েছে কারখানাটি। এছাড়া অনুমোদনহীন একটি সাবান উৎপাদনকারী প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৫০০ কেজি ডিটার্জেন্ট পাউডার জব্দ ও দুই লাখ টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে র‌্যাব-১১ ও প্রাণি সম্পদ অধিদপ্তর যৌথভাবে সানারপাড় কান্দাপাড় এলাকায় এ অভিযান চালায়।

র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম জানান, ক্ষতিকারক এনবিএম আমদানী সরকারিভাবে নিষিদ্ধ। ট্যানারি বর্জ্য দিয়ে ফিশফিড (মাছের খাবার) তৈরি করায় হাইকোর্টের নিষেধাজ্ঞা রয়েছে। তারপরও তপু এন্টারপ্রাইজ নামের কারখানায় গোপনে ফিশফিড তৈরি করা হচ্ছিল। যার ফলে মানুষ ক্যান্সারসহ নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এই অপরাধে কারখানাটির মালিক মিজানুর রহমানকে এক বছর ও কর্মচারী এরশাদ মিয়াকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে।

অন্যদিকে মেসার্স শহিদ সোপ ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে কাপড় ধোয়ার ৫০০ কেজি ডিটারজেন্ট পাউডার জব্দ ও ২ লাখ টাকা জরিমানা করেছে। কাগজপত্র ছাড়াই কারখানাটিতে কাপড় ধোয়ার সাবান ও পাউডার তৈরি করা হচ্ছে। ১৫ দিনের মধ্যে লাইসেন্স ও প্রয়োজনীয় সকল কাগজপত্র ঠিক করার সময় দেয়া হয়েছে বলে জানান ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অভিযানে উপস্থিত ছিলেন, র‌্যাব-১১ এর সিপিএসপি কোম্পানি কমান্ডার মেজর তালুকদার নাজমুস সাকিব, অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন চৌধুরী ও প্রাণি সম্পদ অধিদপ্তরের ঢাকা জেলা অফিসার ডা. মোহাম্মদ এমদাদুল হক তালুকদার।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ