বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯

অধিকারের প্রতিষ্ঠা বার্ষিকীতে নারায়ণগঞ্জে আলোচনা সভা

বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯, ২২:১৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: মানবাধিকার সংগঠন ‘অধিকার’র ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অধিকার নারায়ণগঞ্জ ইউনিটির উদ্যোগে বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তবে প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রতিবাদ স্বরূপ কোন কেক কাটা হয়নি।

অধিকার নারায়ণগঞ্জ ইউনিটির সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্ব ও সঞ্চলনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, সিপিবির নারায়ণগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবু সাউদ মাসুদ, বর্তমান যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম জীবন, কলামিস্ট এম এম মাসউদ বাদল, সিদ্ধিরগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম বাবুল, দৈনিক ভোরের ডাকের জেলা প্রতিনিধি মোশতাক আহমে শাওন, বিডি ক্লিন নারায়ণগঞ্জের সমন্বয়ক এস এম বিজয় প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, দিনকালের স্টাফ রিপোর্টার এম আর কামাল, মানবকন্ঠের জেলা প্রতিনিধ নাহিদ আজাদ, ডেসটিনির জেলা প্রতিনিধি মাহফুজ সিয়ান, অধিকারকর্মী এস এম এনামুল হক প্রিন্স, রাজিয়া সুলতানা শিশির, নাদিয়া, সিয়ায়েত আলম মাসফি, আশ্রাফ সিদ্দিকী দুপুর, শামীমা আক্তার শাম্মী, নুসরাত জাহান সুপ্তি, সৌরভ হোসাইন সিয়াম, সাবিত আল হাসান, আহসান হাবিব সোহাগ, শিক্ষার্থী জেনিফার জেরিন, ইয়াসিন আরাফাত, মেহেদী হাসান, কামরুজ্জামান, রাসেল, এ জে সঞ্জয় দাস, ফাতেমা প্রমুখ।

আলোচনায় সভায় বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ঘটনার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করার দাবি জানানো হয়। একই সাথে অধিকরের ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনের শিকার ব্যক্তিদের শ্রদ্ধার স্মরণ করা হয়।

অধিকারের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বৈরশাসক লেফটেনেন্ট জেনারেল হুসেইন মোহাম্মদ এরশাদের অবৈধ শাসনের বিরুদ্ধে সংগ্রামে অংশ নেয়া কয়েকজনের প্রচেষ্টায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর মানবাধিকার কর্মীদের সংগঠন অধিকার প্রতিষ্ঠিত হয়। মানবাধিকার সংগঠন অধিকার এর মূল লক্ষ্যই ছিল রাষ্ট্রের হাতে সংঘটিত সমস্ত মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো, রাষ্ট্রকে মানবাধিকার লঙ্ঘন করা থেকে বিরত রাখার বিষয়ে সোচ্চার হওয়া এবং জবাবদিহিতার আওতায় আনা, ভিকটিমদের সহযোগিতা করা এবং সর্বোপরি জনগণকে তাদের মানবাধিকার বিষয়ে সচেতন, করা। অধিকার আন্তর্জাতিকভাবে মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামের সঙ্গে সম্পৃক্ত এবং বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের সদস্য। প্রতিষ্ঠালগ্ন থেকেই অধিকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত নাগরিক, রাজনৈতিক; অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার বাস্তবায়নের সংগ্রামে নিয়োজিত থেকেছে। অধিকার তার মানবাধিকার কর্মকান্ডে গুম, বিচারবহিভর্তূ হত্যাকান্ড, নির্যাতন, বাক্ ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা এবং সভা-সমাবেশ ও সংগঠন করার স্বাধীনতা লঙ্ঘন, নারীর প্রতি সহিংসতা; ধর্মীয়, জাতিগত ও ভাষাগত সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্যসংরক্ষণ, তথ্যানুসন্ধান, প্রতিবেদন তৈরি করাসহ বিভিন্নভাবে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারাভিযানে নিয়োজিত আছে। এছাড়াও অধিকার ২০০০ সাল থেকে নিয়মিত রাজনৈতিক সহিংসতার বিষয়গুলো পর্যবেক্ষণ করে এই সংক্রান্ত তথ্য সংরক্ষণ করছে। অধিকার নির্বাচন পর্যবেক্ষণকারী সংগঠন হিসেবেও কাজ করছে এবং মানবাধিকার বিষয়ে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ভবিষ্যৎ মানবাধিকারকর্মীদের প্রশিক্ষণ দেয়।

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ